ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

 জাগো ফাউন্ডেশনের খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ১৬ এপ্রিল ২০২০

বাংলাদেশে কোভিড ১৯ এর সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এর ফলে সবচেয়ে ভোগান্তির শিকার হচ্ছে দেশের সুবিধাবঞ্চিত মানুষ। এসব অসহায় মানুষের অধিকাংশই দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক। বর্তমানে, চলমান লকডাউনের কারণে এই শ্রমিকদের মধ্যে অনেকেই চাকরি হারিয়েছেন কিংবা অনেকের মজুরি কমে গেছে। এতে করে, তাদের পোহাতে হচ্ছে নানারকম ভোগান্তি। এসব অসহায় মানুষের কথা বিবেচনা করে, জাগো ফাউন্ডেশন ‘করোনা রিলিফ ফান্ড’ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করেছে। 

এই ক্যাম্পেইনের আওতায়, চলমান প্রতিকূল পরিস্থিতিতে, দিনমজুর, হকার, রিকশাচালক ও অন্যান্য শ্রমিক, যারা অসহায়ভাব দিনযাপন করছেন, তাদের কাছে জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা খাদ্যসামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য পৌঁছে দিচ্ছেন।

‘মানুষের কাছে এটি চ্যারিটি বা দান, তবে, আমরা বলি একে বলি দায়বদ্ধতা’; জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক, করভি রাকসান্দ এ বিশ্বাসেই বিশ্বাসী। লকডাউন শুরুর প্রথম থেকেই সমাজের সুবিধাবঞ্চিত মানুষকে সাহায্য করার লক্ষ্যে ‘করোনা রিলিফ ফান্ড’ চালু করে জাগো ফাউন্ডেশন। প্রায় প্রতিদিনই, সংস্থাটির স্বেচ্ছাসেবকরা রায়ের বাজার ও কড়াইল বস্তিতে অসহায় পরিবারের মাঝে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছে। ইতিমধ্যে, জাগো ফাউন্ডেশন রাজধানীর দুঃস্থ ১ হাজারেরও বেশি অসহায় পরিবারকে সহায়তা করেছে। এরই ধারাবাহিকতায়, ঢাকার বাইরে আরও ১০টিরও বেশি জেলায় ত্রাণ বিতরণ কর্মসূচি চালানোর পরিকল্পনা রয়েছে সংস্থাটির। 

এই সঙ্কটকালীন সময়ে, লজ্জার কারণে যারা মানুষের কাছ থেকে সাহায্য নিতে দ্বিধাবোধ করছে, এ রকম অনেক অসহায় মানুষ সহায়তার জন্য জাগো ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করেছে। একটি ফর্ম পূরণের মাধ্যমে এবং কয়েক ধাপে যাচাই করে সাহায্যপ্রার্থী পরিবারকে নির্বাচিত করা হয়। এরপর যাচাই প্রক্রিয়া সম্পন্ন হলে, দুর্দশাগ্রস্ত এসব পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী পাঠানো হবে।

ঢাকায় চলাচলের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা থাকার কারণে জাগো ফাউন্ডেশনের সাথে ত্রাণ বিতরণ প্রক্রিয়ায় ডেলিভারি পার্টনার হিসেবে রয়েছে ফুড পান্ডা। এই প্রক্রিয়ায় সাহায্যপ্রার্থীদের পরিচয় গোপন রেখে তাদের কছে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হবে। ইতিমধ্যে, ঢাকা শহরের নিম্ন মধ্যবিত্ত ৫শ’ অসহায় পরিবারের কাছে সহায়তা পৌঁছে দিয়েছে জাগো ফাউন্ডেশন। এই সঙ্কটকালীন পরিস্থিতিতে বিশ্বের অনেক প্রতিষ্ঠান ও সংস্থা জাগো ফাউন্ডেশনের এ ক্যাম্পেইনকে চালিয়ে নিয়ে সহায়তায় এগিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে রেনাটা লিমিটেড, সামিট করপোরেশন এবং বাংলাদেশের চাইনিজ এন্টারপ্রাইজ অ্যাসোসিয়েশন। এছাড়াও, সারাবিশ্ব থেকে নিজেদের পরিচয় গোপন রেখে অনেক ব্যক্তি ও সংস্থা সুবিধাবঞ্চিতদের আর্থিক সহায়তায় এগিয়ে এসেছে। 

যারা জাগো ফাউন্ডেশনের এই মহতী উদ্যোগের সাথে মিলে সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়িয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে সংস্থাটি। এবং সংস্থাটি আশা করছে, যাদের সামর্থ আছে তারাও এই সুবিধাবঞ্চিত মানুষগুলোর পাশে এসে দাঁড়াবে। এই মুহূর্তে তাদের মানুষের সহায়তা বেশ দরকার। এ বৈশ্বিক মহামারীর সময় কোনো মানুষ খাদ্যের অভাবে যেনো কষ্ট না পায় সেজন্য জাগো ফাউন্ডেশনের এই উদ্যোগ।
 
এসব সুবিধাবঞ্চিত মানুষকে সহায়তা করতে চাইলে আপনারাও এই উদ্যোগের সাথে যুক্ত হতে পারেন https://donate.jaago.com.bd/coronarelieffund -এই লিঙ্কের মাধ্যমে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি